img

করোনার আতঙ্কে পুরো বিশ্ব এখন ভীত। শারীরিক সুরক্ষার জন্য স্যানিটাইজার, মাস্ক ব্যবহার করছেন অনেকেই। তাই বলে কী ভুলে যাবে নিজের সবচেয়ে কাছে থাকা স্মার্টফোনের কথা? জ্বি হ্যা! আপনার স্মার্টফোনও কিন্তু করোনা ভাইরাসে আক্রান্ত হতে পারে।

ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম একটি ভিডিওর মাধ্যমে জানিয়েছে, ফোনের স্ক্রিনে করোনা ভাইরাস চারদিন পর্যন্ত সক্রিয় থাকতে পারে। এই ঘাতক রোগ থেকে সুরক্ষার্থে প্রতিদিনই মোবাইল ফোন পরিষ্কার করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তাই বলে টিস্যু বা রুমাল দিয়ে মুছে নিলেই যে তা পরিষ্কার হয়ে যাবে, এমন কিন্তু না। বরং এটা একেবারেই ভূল ধারণা।

কিভাবে পরিষ্কার করবেন মোবাইল ফোন?

আপনি যদি জীবাণু সম্পর্কে বেশি উদ্বিগ্ন হন তবে আইসোপ্রপিল অ্যালকোহল ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে পানি ও আইসোপ্রপিল অ্যালকোহলের একটি মিশ্রণ তৈরি করে নিন। এবার মাইক্রোফাইবার কাপড়ে স্প্রে করে, সেটি দিয়ে আপনার স্মার্টফোনটি মুছে ফেলুন। আইসোপ্রপিল অ্যালকোহল উড়ে যায়। তাই কাজটি তাড়াতাড়ি করতে হবে।

এছাড়া, হালকা জাতীয় ইউভি স্যানিটাইজার ব্যবহার করতে পারেন। তবে এটি সবচেয়ে ব্যয়বহুল পদ্ধতি। তাই আইসোপ্রপিল অ্যালকোহল ব্যবহারই শ্রেয়। তবে, ফোনের কভারটিও পরিষ্কার করতে ভূলে যাবেন না!

এই বিভাগের আরও খবর